Take a fresh look at your lifestyle.

রোহিঙ্গাদের দেশে ফেরত পাঠানোর অগ্রগতি দেখতে জাতিসংঘ মহাসচিব ঢাকায়

0

নিরাপদ, স্বতঃস্ফূর্ত ও মর্যাদার সঙ্গে রোহিঙ্গাদের তাদের দেশে ফেরত পাঠানোর অগ্রগতি পর্যবেক্ষণে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস গতকাল শনিবার রাতে ঢাকা এসে পৌঁছেছেন। গতকাল দিবাগত রাত ২টা ৬ মিনিটে কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে (কিউআর-৬৩৮) হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছালে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী তাঁকে অভ্যর্থনা জানান।

জাতিসংঘপ্রধানের সঙ্গে বিশ্বব্যাংক গ্রুপ প্রেসিডেন্ট জিম ইয়ং কিম যৌথভাবে আজ রোববার বেলা ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করেন। কিম গতকাল ঢাকা এসে পৌঁছেছেন। পররাষ্ট্র মন্ত্রণালয় আজ বাসসকে এ কথা জানায়।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে ২০৩০ টেকসই উন্নয়ন এজেন্ডাবিষয়ক একটি অধিবেশনে জাতিসংঘ মহাসচিবের যোগদানের কথা রয়েছে।

গুতেরেস প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শনে যান। তিনি বিকেলে রেডিসন হোটেলে বাংলাদেশে জাতিসংঘ ও বিশ্বব্যাংক কান্ট্রি টিমের সঙ্গে বৈঠক করবেন। পরে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে আয়োজিত ভোজসভায় যোগ দেবেন।

জাতিসংঘের মহাসচিব কাল সোমবার রোহিঙ্গা শিবির পরিদর্শনের লক্ষ্যে বাংলাদেশ এয়ারলাইনসের একটি বিশেষ ফ্লাইটে কক্সবাজার যাবেন। পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, বিশ্বব্যাংক প্রেসিডেন্ট ও রোহিঙ্গাবিষয়ক জাতিসংঘ হাইকমিশনার ফিলিপপো গ্রান্ডি জাতিসংঘ মহাসচিবের সঙ্গে থাকবেন।

গুতেরেস কুতুপালং শরণার্থী শিবির পরিদর্শন এবং সেখানে নারীদের সুযোগ-সুবিধার বিষয়গুলো পর্যবেক্ষণ করবেন। এদিনই সন্ধ্যায় ঢাকায় ফিরে তাঁর মিডিয়া ব্রিফিংয়ে যোগ দেওয়ার কথা রয়েছে।

জাতিসংঘ মহাসচিব কাল রাত ১২টা ৪০ মিনিটে ঢাকা ত্যাগ করবেন।

Leave A Reply

Your email address will not be published.